Farmzila Foods Ltd

মেনোপজের সময় ওজন বৃদ্ধি নিয়ে চিন্তিত?

মেনোপজের সময় ওজন নিয়ন্ত্রণে সহায়তা করতে আমাদের বিশেষ তিনটি টিপস:
১. রক্তে শর্করার স্থর নিয়ন্ত্রন:
মেনোপজের সময় স্বাস্থ্যকর ওজন পরিচালনার অন্যতম চাবিকাঠি হল রক্তে শর্করার ভারসাম্য বজায় রাখা এবং হরমোনের উঠানামা বাড়িয়ে না তোলা।এটি মেজাজের দোলগুলিতেও সহায়তা করবে।
২. প্রোটিন:
এটি পাতলা পেশীর ভর ধরে রাখতে সহায়তা করে, এর অর্থ প্রতিটি খাবারে কিছু প্রোটিন রাখতে হবে। এটা ভাবা ভুল না যে ভাত, পাস্তা এবং রুটির মতো স্টার্চি কার্বগুলি যথেষ্ট পরিমাণে সন্তুষ্টির দাবীদার।। এটা প্রোটিন যা তৃপ্তির অনুভূতি ও সরবরাহ করে।
৩. বিভিন্নতা:
যথাসম্ভব খাবারে ভিন্নতা আনুন যেমন মুরগী, টার্কি, ডিম, সয়া মটরশুটি, টোফু, এবং তৈলাক্ত মাছ ওমেগা-৩ ফ্যাটের জন্য যথাসম্ভব অন্তর্ভুক্ত করুন এই দুর্দান্ত বিকল্পগুলো।
আপনি কি মেনোপজের সময় ওজন বৃদ্ধি নিয়ে চিন্তিত?
ক্যালসিয়ামের উৎস অন্তর্ভুক্ত :
দুগ্ধজাত পণ্য
• দুধ
• পনির
• দই
সবুজপত্রবিশিষ্ট শাক-সবজি:
• কলমীদল শালুক প্রভৃতি
• পাতা কপি
হাড় দিয়ে মাছ খাওয়া:
• সামুদ্রিক পোনামাছ বিশেষ
তিল বীজ
শক্তি বৃদ্ধিদায়ক খাবার:
• রুটি
• ব্রেকফাস্ট খাদ্যশস্য
• দুগ্ধ বিকল্প
ভিটামিন ডি
পাশাপাশি ইস্ট্রোজেনের মাত্রা কমে যাওয়া ও ভিটামিন ডি হ্রাসই হল প্রাপ্তবয়স্কদের হাড় ক্ষয়ের পূর্বাভাস দেওয়ার মূল কারণ। যাইহোক ভিটামিন ডি ই একমাত্র ভিটামিন যা আমাদের ত্বকে উৎপাদিত হয় যখন আমরা সূর্যের আলোতে যায়। কয়েকটি খাবারেই ভিটামিন ডি এর ভাল উৎস রয়েছে তাই তুলনামূলকভাবে ভিটামিন ডি এর ঘাটতি হয় সহজেই। সুতরাং এপ্রিল থেকে সেপ্টেম্বর মাসে পর্যাপ্ত পরিমাণে উন্মুক্ত সূর্যের আলো পাওয়া গুরুত্বপূর্ণ।
কিছু ডায়েটরি উত্স অন্তর্ভুক্ত:
•তৈলাক্ত মাছ
• লাল মাংস
•ডিম
•রুটি, প্রাতঃরাশের সিরিয়াল এবং দুগ্ধজাত্যের মতো শক্তিশালী খাবার
ক্যালসিয়াম এবং ভিটামিন ডি একসাথে কাজ করে কারণ আমাদের শরীরের ভিটামিন ডি প্রয়োজন ক্যালসিয়াম শোষন করার জন্য।ভিটামিন ডি অন্ত্র থেকে ক্যালসিয়ামের শোষণ বাড়ায় যা আমাদের দাঁত এবং হাড়কে সুস্থ রাখতে প্রয়োজন। যদি সূর্যের আলোয় আপনার উম্মুক্ত হওয়া সীমাবদ্ধ থাকে তবে আপনার ঘাটতির ঝুঁকি হ্রাস করতে এবং হাড়গুলি সুস্থ রাখতে সারাবছর ভিটামিন ডি গ্ৰহণের পরিপূরক বিবেচনা করতে পারেন।
vitamin D
আপনার হৃদরোগের ঝুঁকি হ্রাস
আপনার হৃদরোগের ঝুঁকি হ্রাস
পোস্টমেনোপসাল মহিলারা হৃদরোগজনিত রোগ বা হৃদরোগের আক্রমণ যেমন হৃদরোগ বা স্ট্রোকের মতো কার্ডিওভাসকুলার ঘটনাগুলি বর্ধনের ঝুঁকিতে থাকে। মেনোপজের পরে হৃদয়কে যে ঝুঁকি রয়েছে তার জন্য দায়ী এস্ট্রোজেন হ্রাস। এস্ট্রোজেন ধমনীতে ফ্যাটি জমা বাড়িয়ে ধমনীগুলি রক্ষা করতে সহায়তা করে। এই গচ্ছিত বস্তূগুলো হৃদরোগ সৃষ্টির জন্য দায়ী। ইস্ট্রোজেন হ্রাস এছাড়াও খারাপ কোলেস্টেরল (এলডিএল) এর মাত্রা আরও দ্রুত বৃদ্ধি করতে পারে। তাই এই ঝুঁকিগুলি হ্রাস করতে এবং আপনার হৃদয়কে সুরক্ষায় সহায়তা করার জন্য একটি স্বাস্থ্যকর, সুষম খাদ্য গ্রহণ করা অপরিহার্য।
আপনার হৃদয় সুস্থ রাখতে সাহায্য করতে পারে:
১. আপনার স্যাচুরেটেড ফ্যাট গ্রহণ কমিয়ে দিন:
আপনার অসম্পৃক্ত চর্বি দিয়ে সম্পৃক্ত চর্বি প্রতিস্থাপন করা উচিত। উদাহরণস্বরূপ, জলপাই , রাইসরিষা এবং সূর্যমুখী তেল বা এই তেলগুলি থেকে তৈরি অদলবদল মাখন এবং নারকেল তেলের মতো ছড়িয়ে পড়ে/
২. তৈলাক্ত মাছ খাওয়া বাড়ান:
আপনার ডায়েটে আরও মাছ অন্তর্ভুক্ত করুন, সপ্তাহে কমপক্ষে দুবার। আপনার লক্ষ্য রাখতে হবে প্রতি সপ্তাহে একটি তৈলাক্ত মাছের অংশ যেমন সামুদ্রিক মাছ, পোনামাছ বা সালমন খাবার তালিকায় রাখা।
৩. বেশি পরিমাণে ফাইবার ও শস্য খান:
রোজকার ডায়েটে ফাইবার ও আস্তশস্যদানি রাখা জরুরী কারণ এটি আমাদের পাচনতন্ত্রকে সুস্থ রাখতে সহায়তা করে। ওটস ও বার্লির জাতীয় খাবারে প্লাস,বিটা-গ্লুকোন থাকে যা খারাপ কোলেস্টেরল কমাতে সহায়তা করতে পারে, বিষেশত যদি আপনি দিনে ৩ গ্ৰাম খান।
৪. ডায়েটৈ লবণের পরিমাণ হ্রাস:
লবণের পরিমাণ কমানো হ্নদপিন্ডের জন্য ভালো। আমাদের শরীরের মাংসপেশী ও স্নায়ুগুলি সঠিকভাবে চালিত করতে সহায়তা করার জন্য সোডিয়াম প্রয়োজন, কিন্তু অতিরিক্ত লবণের কারণে আমাদের কার্ডিওভাসকুলার সিষ্টেমে প্রভাব পড়ে। এর অন্যতম মারাত্বক প্রভাব হল উচ্চ রক্তচাপ। আপনার খাওয়া খাবারে কতটা লবণ লুকায়িত আছে
তা দেখতে সর্বদা পূষ্টিকর খাবারের তালিকা পরীক্ষা করুন।
সারসংক্ষেপ:
জীবনধারার পরিবর্তনগুলি মেনোপজ রুপান্তরকালে শারীরিক ও মানসিক স্বাস্থ্য বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মেনোপজের মধ্যে দিয়ে যাওয়া নারীদের শারীরিক লক্ষণগুলি পরিচালনা করতে এবং পরবর্তী জীবনে স্বাস্থ্য সমস্যাগুলো যেমন হৃদরোগ ও অষ্টিওপরোসিস প্রতিরোধে সহায়তা করার জন্য একটি স্বাস্থ্যকর, সুষম খাদ্য গ্ৰহণ করা উচিত।
কিন্তু এর অর্থ এই নয় যেখানে সেখানে আপনি অদ্ভুত আচরণ করতে পারবেন না , এটা পরিমিত খাওয়া সম্পর্কে। বেশিরভাগ টাটকা, স্বাস্থ্যকর খাবার এবং ভাল বৈচিত্র্যর পাশাপাশি আপনার প্রিয় খাবার ও পরিমিত আচরণগুলি আপনার স্বাস্থ্য ও সুখের জন্য ভাল। আপনি যে খাবার গুলো খান সেগুলো স্বাস্থ্যকর তা খুঁজে বের করা ও নিশ্চিত করা একটি দুর্দান্ত পদক্ষেপ, তাই বিভিন্ন রেসিপি নিয়ে পরীক্ষার চেষ্টা করুন।
ভাল খাবারের পাশাপাশি আপনার বিভিন্ন ধরণের ব্যায়ামের ও সূচনা করতে হবে। হ্নদযন্ত্রের স্বাস্থ্য ও শক্তির জন্য ভাল এমন ব্যায়াম অন্তর্ভুক্ত করতে হবে।
এই জীবনযাত্রার এই পরিবর্তনগুলি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে জীবন চালনা করার জন্য পরোচক হিসেবে পদক্ষেপ গ্রহণে।
মোহাম্মদ খাইরুল ইসলাম চৌধুরী
কম্পিউটার ইঞ্জিনিয়ার ও খাদ্য ও পূষ্টি গবেষক
0
    0
    Your Cart
    Your cart is emptyReturn to Shop